ইমাম হুসাইন (আ.)’এর মাথাকে কোথায় দাফন করা হয়েছে?

শহীদদের নেতা ইমাম হুসাইন (আ.)এর পবিত্র মাথাকে কোথায় দাফন করা হয়েছিল এ সম্পর্কে শিয়া এবং সুন্নীদের মাঝে একাধিক মতামত বর্ণিত হয়েছে। নিন্মে তা উল্লেখ করা হলো:

প্রথম মতামত: ইমাম হুসাইন (আ.)এর পবিত্র মাথাকে তার শরীরের সাথে লাগিয়ে দাফন করা হয়েছিল। শিয়া এবং সুন্নী উভয়েই উক্ত মতটিকে বর্ণনা করেছেন। শিয়া প্রসিদ্ধ আলেমগণের মতে আহলে বাইত (আ.)গণ ৬১ হিজরী চল্লিশার দিন ইমাম হুসাইন (আ.) এর লাশের কাছে উপস্থিত হন সুতরাং ইমাম সাজ্জাদ (আ.) এর মাধ্যেমে শহীদদের মাথাকে তাদের শরীরের সাথে মিলিয়ে দাফন করা হয়। কেননা শেইখ সাদুক এবং নিশাপুরি এ সম্পর্কে লিখেছেন যে, ইমাম সাজ্জাদ (আ.) নবী পরিবারদের শহীদদের ও ইমাম হুসাইন (আ.) এর মাথাকে শাম থেকে নিয়ে কারবালাতে ফিরে আসেন।(আমালী সাদুক্ব, পৃষ্ঠা ২৩২, রওযাতুল ওয়ায়েযিন, পৃষ্ঠা ১৯২, বিহারুল আনওয়ার, খন্ড ৪৫, পৃষ্ঠা ১৪০)

সৈয়দ মোর্তযা লিখেছেন যে, ইমাম হুসাইন  (আ.) এর মাথাকে তাঁর শরীরের সাথে লাগিয়ে দাফন করে দেয়া হয়। (রাসুয়েলুল মোর্তযা, খন্ড ৩, পৃষ্ঠা ১৩০)

ইবনে শাহর আশুব শেইখ তুসী থেকে বর্ণনা করেছেন যে, আরবাইন তথা ইমাম হুসাইন (আ.) এর চল্লিশার দিন ইমাম হুসাইন (আ.) এর মাথাকে তাঁর শরীরের সাথে লাগিয়ে দাফন করার কারণে সেদিনটিতে ইমাম (আ.)গণ বিশেষভাবে তাকিদ করেছেন যে, সকলে যেন সেদিনটিতে যিয়ারতে আরবাইন পাঠ করে। (মানাকেবে আলে আবি তালিব, খন্ড ৪, পৃষ্ঠা ৮৫, বিহারুল আনওয়ার, খন্ড ৪৪, পৃষ্ঠা ১৯৯)

ইবনে নোমায়ে হিল্লি লিখেছেন যে, যদিও ইমাম হুসাইন (আ.) এর মাথাকে বিভিন্ন শহরে নিয়ে যাওয়া হয়েছিল কিন্তু অবশেষে তার শরীরের সাথেই তাঁর মাথাকে দাফন করা হয়েছিল। (মাসিরুল আহযান, পৃষ্ঠা ৮৫)

সৈয়দ ইবনে তাউস লিখেছেন যে, বিভিন্ন রেওয়ায়েত অনুযায়ি ইমাম হুসাইন (আ.) এর মাথাকে কারবালার বন্দিদের কাছে ফিরিয়ে দেয়া হয়েছিল এবং তার উক্ত পবিত্র মাথাটিকে তাঁর শরীরের সাথে লাগিয়ে দাফন করে দেয়া হয়েছিল।(আল লহুফ ফি কাতলিল তুফুফ, পৃষ্ঠা ১১৪)

আল্লামা মাজলিসী উল্লেখ করেছেন যে, ইমাম হুসাইন (আ.) এর মাথাকে চল্লিশার দিন ইমাম জয়নুল আবেদীন (আ.) এর মাধ্যেমে তাঁর শরীরের সাথে লাগিয়ে দাফন করা হয়েছিল। (বিহারুল আনওয়ার, খন্ড ৪৫, পৃষ্ঠা ১৪৫)

আহলে সুন্নাতের বিভিন্ন আলেমগণও উক্ত মতামতটি বর্ণনা করেছেন:

আবু রেইহানে বিরুনী লিখেছেন যে, ইমাম হুসাইন (আ.) এর মাথাকে তাঁর শরীরের সাথে লাগিয়ে দাফন করা হয়েছিল।(আল আসারুল বাকিয়া, আল কুরুনিল খালিয়া, পৃষ্ঠা ৩৩১)

কুরতুবী লিখেছেন যে, ইমামীয়াদের মতে কারবালার ঘটনার ৪০ দিন পরে ইমাম হুসাইন (আ.) এর মাথাকে ফিরিয়ে দেয়া হলে তা দেহের সাথে লাগিয়ে দাফন করে দেয়া হয়। আর এ কারণে তারা যিয়ারত পাঠ করে থাকে যাকে যিয়ারতে আরবাইন বলা হয়। (আল তাযকেরা ফি উমুরিল মাউতাওয়া উমুরিল আখেরা, খন্ড ২, পৃষ্ঠা ৬৮৮)

কাযওয়িনি লিখেছেন যে, সফর মাসের প্রথম তারিখ হচ্ছে বণী উমাইয়াদের জন্য ঈদ বা আনন্দের দিন কেননা সেদিন ইমাম হুসাইন (আ.)’এর মাথাকে দামেস্কে আনা হয় এবং উক্ত মাসের ২০ তারিখে ইমাম (আ.)’এর মাথাকে শরীরের সাথে লাগিয়ে দাফন করে দেয়া হয়। (আজায়েবুল মাখলুকাত ওয়াল হেয়ওয়ানাত ওয়া গারায়েবুল মউজুদাত, পৃষ্ঠা ৪৫)

মুনাদী লিখেছেন যে, কারবালার ঘটনার ৪০ দিন পরে ইমাম হুসাইন (আ.) এর মাথাকে তার শরীরের সাথে লাগিয়ে দাফন করে দেয়া হয়। (ফেয়যুল কাদীর, খন্ড ১, পৃষ্ঠা ২০৫)

দ্বিতীয় মতামত: কিছু আহলে সুন্নাতের মতে ইমাম হুসাইন (আ.) এর মাথাকে জান্নাতুল  বাক্বিতে দাফন করে দেয়া হয়। (আফতাবে কারওয়ান, পৃষ্ঠা ১৬৮- ১৭০)

তৃতীয় মতামত: নাজাফে আশরাফে হজরত আলী (আ.)’এর কবরের পাশে দাফন করে দেয়া হয়।(আফতাবে কারওয়ান, পৃষ্ঠা ১৬৮- ১৭০)

চতূর্থ মতামত: ফুরাত নদের ধারে একটি মসজিদে ইমাম হুসাইন (আ.) এর মাথাকে  দাফন করা হয়।

পঞ্চম মতামত: দামেস্কের বাবুল ফারাদিস নামক দরজার নিকটে দাফন করা হয়। (আফতাবে কারওয়ান, পৃষ্ঠা ১৬৮- ১৭০)

ষষ্ঠ মতামত: দামেস্কের বাবুস সাগীর নামক কবরস্থানে ইমাম হুসাইন  (আ.)এর মাথাকে দাফন করা হয়। (আফতাবে কারওয়ান, পৃষ্ঠা ১৬৮- ১৭০)

সপ্তম মতামত: ফিলিস্তিনের আসকালানে ইমাম হুসাইন  (আ.)’এর মাথাকে দাফন করা হয়।(আফতাবে কারওয়ান, পৃষ্ঠা ১৬৮- ১৭০)

অষ্টম মতামত: মিশরের কাহেরা শহরে ইমাম হুসাইন  (আ.)এর মাথাকে দাফন করা হয়।(আফতাবে কারওয়ান, পৃষ্ঠা ১৬৮- ১৭০)

নবম মতামত: মরহুম কুতুব রাওয়ান্দি তার আল খারায়েজ নামক গ্রন্থে উল্লেখ করেছেন যে, ইমাম হুসাইন (আ.) এর মাথা অলৌকিকভাবে গায়েব হয়ে যায়।(আফতাবে কারওয়ান, পৃষ্ঠা ১৬৮- ১৭০)

কিন্তু অতি প্রসিদ্ধ হচ্ছে যে, ইমাম হুসাইন (আ.)এর মাথাকে তার শরীরের সাথে লাগিয়ে দাফন করা হয়েছিল। কেননা ইতিহাসে বিভিন্ন দলিল প্রমাণাদির মাধ্যেমে প্রমাণিত হয়েছে যে, ৬১ হিজরী সফর মাসের ২০ তারিখে ইমাম জয়নুল আবেদীন (আ.) শাম থেকে ফিরে অসেন এবং ইমাম হুসাইন (আ.)এর মাথাকে তাঁর শরীরের সাথে লাগিয়ে দাফন করে দেন।

এস, এ, এ
Source: http://www.tvshia.com/bn/content/16207