কারবালার শহীদদের দাফন করেন কে ?

কারবালার শহীদদের দাফন করেন কে ?
সন ৬১ হিজরী ১০ ই মহরম পাপিষ্ঠ ঈয়াযীদ বাহিনীর মর্মান্তিক হামলার কারনে কারবালাতে ইমাম হুসাইন (আঃ) , তাঁর পরিবার পরিজন এবং সাহাবীগণ শাহাদত বরণ করেন এবং তাঁদের বিক্ষিপ্ত পবিত্র লাশ মোবারক কারবালার মরুপ্রান্তরে পড়ে থাকে ।
তাহলে কে বা কারা কারবালার শহীদদের এতগুলো লাশকে দাফন করেন ?

তাবারীর বর্ণনামতে কারবালার মর্মান্তিক ঘটনার একদিন পরে অর্থাৎ ১১ই মহরম মহানবী (সাঃ) এর প্রাণপ্রিয় দৌহিত্র এবং তাঁর পরিবার পরিজনকে ওমর ইবনে সাদ বন্দি করে শামের উদ্দেশ্যে নিয়ে যায় । তখন শহীদদের পবিত্র লাশ সমূহকে বণী আসাদের লোকজন দাফন করে ।
সূত্র – তারিখে তাবারী , খন্ড ৩ , পৃষ্ঠা ৩৩৫ ।

বালাজুরি তার ইনসাবুল আশরাফ নামক গ্রন্থে , মাসউদি তার মুরুজুয যাহাব গ্রন্থে , শেইখ মুফিদ তার আল ইরশাদ গ্রন্থে , সৈয়দ ইবনে তাউস তার লাহুফ গ্রন্থে , ইবনে শাহর আশুব তার মানাকেবে আলে আবি তালিব গ্রন্থে উল্লেখ করেছেন যে , চতুর্থ ইমাম সাজ্জাদ (আঃ) এর মাধ্যেমে কারবালার শহীদদেরকে দাফন করা হয় ।
সূত্র – ইনসাবুল আশরাফ , খন্ড ৩ , পৃষ্ঠা ৪১১ / মুরুজুয যাহাব , খন্ড ৩ , পৃষ্ঠা – ৭২ / আল ইরশাদ , খন্ড ২ , পৃষ্ঠা – ১১৪ / লাহুফ আলা কাতালিল তাফুফ , পৃষ্ঠা – ১২৫ / মানাকেবে আলে আবি তালিব , খন্ড ৪ , পৃষ্ঠা – ১১২ ।

তবে প্রথম বর্ণনাকৃত মতটি ঠিক না হওয়ার সম্ভাবনা বেশী কেননা যখন বণী আসাদের লোকজন কারবালার ময়দানে আসে তখন কারবালায় শহীদদের লাশ বিক্ষিপ্ত অবস্থায় ছিল এবং লাশগুলোর উপর দিয়ে এমনভাবে ঘোড়া চালান হয়েছিল এবং লাশগুলো এতটাই দলিত মথিত হয়েছিল যে , লাশগুলির প্রকৃত পরিচয় জানাটা খুবই কঠিন ছিল । এছাড়া বনী আসাদের লোকজন কারবালাতে হত্যাযজ্ঞের ঘটনার সময় সেখানে উপস্থিত ছিল – এমন কথাও কোথাও উল্লেখ করা হয় নি ।
যেহেতু তারা সেখানে উপস্থিত ছিলেন না তাহলে কিভাবে তারা শহীদদের লাশকে সনাক্ত করেছিলেন ?

বরং আহলে বাইত (আঃ) গন সেখানে উপস্থিত ছিলেন তাঁরা স্বচোখে বিভিন্ন ব্যাক্তিদেরকে শাহাদত বরণ করতে দেখেছেন এবং তাদের উপস্থিতিতেই দাফনের কার্যাদি সম্পাদিত হয়েছিল ।
আর এ কারনে বার ইমামীয়া শীয়াদের মতে কারবালার শহীদদের লাশ মোবারককে চতুর্থ ইমাম জয়নুল আবেদীন (আঃ) এর উপস্থিতিতেই দাফন করা হয় ।
সূত্র – কাফি , খন্ড ১ , পৃষ্ঠা – ৩৮৪- ৩৮৫ / এলালুশ শারায়েহ , খন্ড ১ , অধ্যায় ১৪৮ , পৃষ্ঠা – ১৮৪ ।
অথবা এভাবে বলতে পারি যে , ইমাম জয়নুল আবেদীন (আঃ) এর নেতৃত্বে এবং বণী আসাদের লোকজনের মাধ্যেমে কারবালার শহীদদের পবিত্র লাশ মোবারককে দাফন করা হয়েছিল ।
সূত্র – মাকতালুল হুসাইন , পৃষ্ঠা – ৪১৪ / আল ওয়াকায়ে ওয়াল হাওয়াদেস , খন্ড ৪ , পৃষ্ঠা ৫৯- ৬১ / মুরুজুয যাহাব , খন্ড ৩, পৃষ্ঠা ৬৩ ।

কেননা ইমাম জয়নুল আবেদীন (আঃ) সহ নবী পরিবারকে ১১ই মহরম বন্দী করে কুফার দিকে প্রেরন করা হয় এবং তাঁরা ১২ই মহরম ইবনে যিয়াদের দরবারে উপস্থিত হন । পরে ইবনে যিয়াদ তাঁদেরকে বন্দীশালায় আটক করার নির্দেশ দেয় ।
তখন অর্থাৎ তৃতীয় দিন ইমাম জয়নুল আবেদীন (আঃ) ইমামতের অলৌকিক ক্ষমতায় কারবালার ময়দানে আসেন এবং বনী আসাদের লোকদের সহায়তায় শহীদদের লাশ মোবারককে দাফন করেন ।
পরবর্তী সময় ৭২ জনের কর্তিত পবিত্র মস্তকগুলো ইমাম জয়নুল আবেদীন (আঃ) এর নেতৃত্বে প্রতিটি লাশের সাথে পুনরায় দাফন করা হয় ।
আর এভাবেই কারবালার মাটিতে ইমাম হুসাইন (আঃ) এবং তাঁর সাহাবীগণ শাহাদত বরণ করে ভুমিটিকে ইসলামের একটি ঐতিহাসিক এবং পবিত্র স্থানে রূপান্তরিত করেন ।

SKL